Sulekha-Prize

বাংলারশিক্ষা:
সাহিত্যে বিশেষ অবদান রাখায় কবি ও সাহিত্যিক সুলেখা আক্তার শান্তাকে ইন্দিরা গান্ধী স্বর্ণ পদক প্রদান করা হয়। একাত্তর গবেষণা পরিষদ আয়োজিত জেলহত্যা দিবসের আলোচনা সভা ২৭ শে নভেম্বর সন্ধ্যায় রাজধানীর কাঁটাবন কবিতা ক্যাফেতে অনুষ্ঠিত অনুষ্ঠানের মাধ্যমে এ সম্মাননা প্রদান করা হয়। উপস্থাপক মহসীন আহমেদ স্বপনের সঞ্চালনায় ডা. মানিক লালের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাষা সৈনিক মো. রেজাউল করিম।

পুরস্কার প্রাপ্তিতে সুলেখা আক্তার শান্তা একাত্তর গবেষণা পরিষদকে ধন্যবাদ জানিয়ে তার প্রতিক্রিয়া জানান, পুরস্কার প্রাপ্তিতে আমি উচ্ছ্বাসিত ও অনুপ্রাণিত। ইন্দিরা গান্ধী শ্রদ্ধেয়া মহীয়সী নারী। তাঁর নামে প্রবর্তিত পুরস্কারটি প্রাপ্তিতে আমি গর্বিত এবং সম্মানিত। পুরস্কারটি আমাকে ভালো লিখতে উৎসাহী করবে। পাঠক এবং শুভানুধ্যায়ীদের প্রতি শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, সকলের উৎসাহ এবং অনুপ্রেরণা আমার সঙ্গে থাকবে বলে আশা করি।

লেখিকার প্রকাশিত যৌথগ্রন্থ ‘নিশির তৃতীয় প্রহর’, উপন্যাস ‘এ চোখের দৃষ্টিতে তবুও তুমি’ এবং ‘ফিরে এসো’, ‘চারিদিকে মেঘ ছিল’ গল্প সংকলনটি প্রকাশের পথে। সুলেখা আক্তার শান্তা ‘মাদার তেরেসা স্বর্ণপদক-২০১৯’ ও ‘কবি সুকান্ত সম্মাননা পুরস্কার- ২০১৯’ লাভ করেছেন। সুলেখা আক্তার শান্তা বাড়ি মাদারীপুর জেলার মস্তফাপুর ইউনিয়নে।