Education-Ministry-copy

বাংলারশিক্ষা ন্যাশনাল ডেক্স:

মাদরাসার নামে রেজিস্ট্রি করা সম্পত্তি অনেক সময় বিক্রি করে দেয় ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডি। তাই জমির অপর্যাপ্ততার অবকাঠামো নির্মাণ অসম্ভব হয়ে যায়। বাস্তবায়ন করা যায়না অনেক সরকারি প্রকল্প। তাই মাদরাসার নামে রেজিস্ট্রি করা জমি বিক্রি করতে নিরুৎসাহিত করবে শিক্ষা মন্ত্রণালয়। তাই মাদরাসা শিক্ষা বোর্ডকে  মাদরাসার জমি বিক্রিতে নিরুৎসাহিত করে গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটি প্রবিধানমালা সংশোধনের উদ্যোগ নেয়া হয়েছে। বিষয়টি প্রবিধানমালায় অন্তর্ভুক্ত করার প্রস্তাব পাঠাতে মাদরাসা শিক্ষা বোর্ডকে বলেছে মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। 

জানা গেছে, মাদরাসা শিক্ষা বোর্ডের গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটির প্রবিধানমালা-২০০৯ এ কমিটির দ্বারা মাদরাসার নামে রেজিস্ট্রিকৃত সম্পত্তি বিক্রির বিষয়ে কোন সিদ্ধান্ত ছিল না। প্রবিধানমালাটি ২০১২ খ্রিষ্টাব্দে সংশোধন করা হলেও এ বিষয়ে কিছু অন্তর্ভুক্ত করা হয়নি। 

মন্ত্রণালয়ে সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, গভনিং বডি ও ম্যানেজিং কমিটি প্রবিধানমালায় কমিটির মাধ্যমে সম্পত্তি হস্তান্তরের বিষয়ে নিরুৎসাহিত করা প্রয়োজন বলে মনে করে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। তাই বিষয়টি প্রবিধানমালায় অর্ন্তভুক্ত করতে হবে।

সূত্র আরও জানায়, তাই, মাদারাসা শিক্ষা বোর্ডকে গভনিং বডি ও ম্যানেজিং কমিটি প্রবিধানমালা-২০০৯ (২০১২ পয়ন্ত সংশোধিত) এ বিষয়টি অর্ন্তভুক্ত করার প্রস্তাব পাঠাতে বলা হয়েছে। বিষয়টি জানিয়ে মাদারাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে চিঠি দিয়েছে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। 

সৌজন্যে: দৈনিকশিক্ষাডটকম