Dipu Moni_Banglarshikkha

বাংলারশিক্ষা ন্যাশনাল ডেক্স:

শিক্ষা আইন-২০২০ চূড়ান্ত পর্যায়ে রয়েছে এবং শিগগিরই এটি মন্ত্রিপরিষদে অনুমোদনের জন্য উত্থাপন করা হবে। এ কথা বলেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) বসুন্ধরা কনভেনশন সিটিতে দ্য মিলেনিয়াম ইউনিভার্সিটির প্রথম সমাবর্তনে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সমাবর্তেন শিক্ষা আইন-২০২০ চূড়ান্ত পর্যায়ে রয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, শিগগিরই এটি মন্ত্রিসভায় অনুমোদনের জন্য মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হবে। সরকার একটি যুগোপযোগী শিক্ষানীতি প্রণয়ন করছে এবং তা বাস্তবায়নে কাজ করে যাচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষানীতিতে শিক্ষক নিয়োগের ন্যূনতম যোগ্যতার নির্দেশিকা, সমন্বিত ভর্তি পরীক্ষা, মাস্টার প্ল্যান অনুযায়ী অবকাঠামো উন্নয়ন গবেষণাকে উৎসাহিতকরণে বরাদ্দ বাড়ানো হচ্ছে।

তিনি আরও বলেন, কেন্দ্রীয় গবেষণাগার ও উদ্ভাবন ল্যাব স্থাপন, লাইব্রেরি সুবিধা বিস্তৃতকরণ, আবাসিক সুবিধা বৃদ্ধি, প্রতিটি বিশ্ববিদ্যালয়ের জন্য শিক্ষার্থীদের সর্বোচ্চ আসন সংখ্যা নির্দিষ্টকরণসহ উচ্চ শিক্ষার মান বৃদ্ধিতে সরকার নানামুখী উদ্যোগ নিয়েছে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ, মিলেনিয়াম ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর অভিনয় চন্দ্র সাহা এবং বিশ্ববিদ্যালয়টির বোর্ড অব ট্রাস্টিজের সদস্য অ্যাডভোকেট রোকসানা খন্দকার। সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত ছিলেন পিকেএসএফ-এর চেয়ারম্যান কাজী খলিকুজ্জামান।

সমাবর্তনে ইউজিসি চেয়ারম্যান ডা. কাজী শহীদুল্লাহ বলেন, স্নাতকদের আধুনিক বিশ্বের চাহিদা অনুযায়ী গড়ে উঠতে হবে। পাশাপাশি মানবিক গুণাবলিসম্পন্ন হতে হবে। সৌজন্যে: দৈনিকশিক্ষাডটকম