assignmentবাংলারশিক্ষা ন্যাশনাল ডেক্স:
নানা নাটকীয়তা ও সিদ্ধান্তহীনতার পর কঠোর লকডাউনের মধ্যে চলতি বছরের এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম চলমান রাখার সিদ্ধান্ত নিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। সোমবার সন্ধ্যায় অধিদপ্তরের একধিক কর্মকর্তা জানান, ২০২১ খ্রিষ্টাব্দেরর এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হচ্ছে। এবারের এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম চলবে।

এরকিছুক্ষণ পরই মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে ২০২১ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য দুই সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়। একইসাথে পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট মূল্যায়নের নির্দেশনাও প্রকাশ করা হয়েছে। যদিও শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছিলেন, ২০২১ খ্রিষ্টাব্দের অ্যাসাইনমেন্ট কার্যক্রম স্থাগিত হচ্ছে। শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুকও সাংবাদিকদের জানিয়েছিলেন এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট সোমবার প্রকাশ হবে না।

তবে, এর কিছুক্ষণ পর রাত ৮টার দিকে অধিদপ্তরের একাধিক কর্মকর্তা জানান, এবারের এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রকাশ হচ্ছে। অধিদপ্তরের কলেজ শাখা সব প্রস্ততি নিয়েছে।

অধিদপ্তর থেকে জারি করা অ্যাসাইনমেন্ট ও মূল্যায়ন গ্রিড অগ্রায়নের চিঠিতে বলা হয়েছে, ২০২১ খ্রিষ্টাব্দে এইচএসসি পরীক্ষার্থীদের জন্য পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির আলোকে প্রণয়নকৃত অ্যাসাইনমেন্ট প্রথম ধাপে দুই সপ্তাহের (১ম ও ২য় সপ্তাহ) জন্য ২৩টি বিষয়ের (পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান, উচ্চতর গণিত, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, পৌরনীতি ও সুশাসন, অর্থনীতি, যুক্তিবিদ্যা, সমাজবিজ্ঞান, সমাজকর্ম, ভূগোল, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা, হিসাববিজ্ঞান, ফিন্যান্স, উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন, আরবি, ইসলাম শিক্ষা, শিশুর বিকাশ, খাদ্য ও পুষ্টি, গৃহ ব্যবস্থাপনা ও পারিবারিক জীবন, লঘু সংগীত, উচ্চাঙ্গ সংগীত) পাঠানো করা হলো।

এ অ্যাসাইনমেন্ট ২০২১ খ্রিষ্টাব্দের সব এইচএসসির পরীক্ষার্থীদের প্রদান ও গ্রহণের ক্ষেত্রে কোভিড ১৯ জনিত সরকার কর্তৃক ঘোষিত স্বাস্থ্যবিধি সংক্রান্ত বিধিনিষেধ যথাযথ অনুসরণ করতে বলা হয়েছে আদেশে।

অ্যাসাইনমেন্ট দেখতে এই লেখার উপর ক্লিক করুন। 

সৌজন্যে: দৈনিক শিক্ষাডটকম।