Dipu-Moni-Banglarshikkhaবাংলারশিক্ষা ন্যাশনাল ডেক্স:
ইসলাম ধর্মের অপব্যাখ্যা রোধে মাদরাসার অধ্যক্ষ ও শিক্ষকদের সজাগ থাকার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে রোববার (২৯ আগস্ট) বিকেলে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে ভার্চুয়াল মাধ্যমে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ নির্দেশনা দিয়েছেন তিনি।

শুধু ব্যক্তি জীবন নয় রাষ্ট্রীয় জীবনেও সকলেই যেনো ইসলাম প্রতিপালন করতে পারে সেজন্য জাতির পিতা বঙ্গবন্ধু নেওয়া বহুমুখী পদক্ষেপের বিষয়ে অনুষ্ঠানে আলোচনা করেন শিক্ষামন্ত্রী। তিনি পবিত্র কুরআনের আয়াতের উদ্বৃতি দিয়ে জ্ঞান চর্চার গুরুত্ব তুলে ধরেন। একই সাথে মহানবী (স:) এর আর্দশের কথা মনে করিয়ে দিয়ে ইসলামের নামে যে কোন অপব্যাখা রোধে মাদরাসা অধ্যক্ষদের দৃষ্টি আকর্ষণ করেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আহসান উল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব আমিনুল ইসলাম খান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বিশ্ববিদ্যালয় শাখার অতিরিক্ত সচিব এ কে এম আফতাব হোসেন প্রামাণিক।

অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, অনেক জাতি গোষ্ঠি আছে যাদের কোন রাষ্ট্র নেই, একটি রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য সুদীর্ঘ কাল থেকে এখনো সংগ্রাম করে যাচ্ছে। জাতির পিতা আমাদের জন্য একটি রাষ্ট্র দিয়ে গেছেন, এটি আমাদের জন্য সৌভাগ্যের বিষয়।

তিনি আরও বলেন, মাদরাসা শিক্ষার্থীরা যেনো বাংলা, আরবি ও ইংরেজি ভাষা জ্ঞানে সমৃদ্ধ হয়। বিশেষত আরবি ভাষায় তারা যেনো দক্ষ হয়ে জাতি ও দেশের উন্নয়ন করতে পারে সে বিষয়ে বিশেষ গুরুত্ব দেওয়ার জন্য মাদরাসার অধ্যক্ষদের প্রতি অনুরোধ জানান।

ভার্চুয়াল সভায় ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ফাজিল ও কামিল মাদরাসার অধ্যক্ষরা যুক্ত ছিলেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার এস এম এহসান কবীর, পিএইচডি ও নিয়োগ জালিয়াতিতে অভিযুক্ত ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. আবু হানিফা, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম গাউসুল আজম, উপ-পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) ড. মো. রফিক আল মামুনসহ অনেকে অনুষ্ঠানে যুক্ত ছিলেন।

আলোচনা শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শেখ ফজিলাতুন্নেছা মুজিবসহ ১৫’ই আগস্টের সকল শহীদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়।
সৌজন্যে: দৈনিকশিক্ষাডটকম।