dhaka-board-logoবাংলারশিক্ষা ন্যাশনাল ডেক্স:
সব স্কুল-কলেজকে সংক্ষিপ্ত নাম ব্যবহার না করে পূর্ণ নাম ব্যবহারের নির্দেশ দিয়েছে সরকার। স্কুল-কলেজের সাইনবোর্ড, প্যাড ও ডাটাবেইজ সংশোধন করে প্রতিষ্ঠানের পূর্ণ নাম ব্যবহার শুরু করার নির্দেশ দিয়েছে ঢাকা বোর্ড। আর আগামী ১ মাসের মধ্যে পূর্ণ নাম ব্যবহার শুরু করে প্রমাণসহ বিষয়টি বোর্ডকে জানাতে বলা হয়েছে স্কুল-কলেজগুলোকে। মঙ্গলবার (১৯ অক্টোবর) ঢাকা বোর্ড থেকে এ নির্দেশনা দিয়ে সব স্কুল ও কলেজকে চিঠি পাঠানো হয়েছে।

এর আগে গত ২৮ সেপ্টেম্বর স্কুল-কলেজগুলোকে পূর্ণ নাম ব্যবহারের নির্দেশনা দিয়ে আদেশ জারি করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। এতে শিক্ষা প্রতিষ্ঠানের সংক্ষিপ্ত নাম ব্যবহার যথাযথ নয় বলে মন্তব্য করেছে অধিদপ্তর।

বোর্ড থেকে স্কুল-কলেজগুলোকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, বিভিন্ন স্কুল-কলেজের দাপ্তরিক ও দৃশ্যমান সাইনবোর্ড, শিক্ষা প্রতিষ্ঠানের প্যাড, বোর্ডের ডাটাবেইসে প্রতিষ্ঠানের পূর্ণনাম ও প্রতিষ্ঠাকাল ব্যবহার না করে সংক্ষিপ্ত নাম ব্যবহার করা হচ্ছে। এ ধরনের কার্যক্রম যথাযথ নয় বলেও মন্তব্য করেছে বোর্ড।

বোর্ড বলছে, যেসব শিক্ষা প্রতিষ্ঠান সংক্ষিপ্ত নাম ব্যবহার করছে সেসব শিক্ষা প্রতিষ্ঠানবে সব ক্ষেত্রে প্রতিষ্ঠানের পূর্ণ নাম ও প্রতিষ্ঠান ব্যবহার করার জন্য অনুরোধ করা হলো। স্মারক ইস্যুর এক মাসের মধ্যে নিজ নিজ প্রতিষ্ঠানের দৃশ্যমান সাইনবোর্ডের ছবি, শিক্ষা প্রতিষ্ঠানের প্যাড, ডাটাবেইজ ইত্যাদি সংশোধন করে পূর্ণ নাম ব্যবহারের স্বপক্ষে প্রমাণকসহ বোর্ডকে জানাতে চিঠিতে বলা হয়েছে প্রতিষ্ঠান প্রধানদের।

সূত্র: দৈনিকশিক্ষাডটকম।