মো. মহসিন তালুকদার, বাংলারশিক্ষা:
ভবিষ্যতে বাংলাদেশে নগর পরিচালনার জন্য সম্ভাব্যতা যাচাই শীর্ষক এক কর্মশালা মঙ্গলবার সকালে মাদারীপুর পৌরসভার সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের অধীনস্থ মিউনিসিপ্যাল গভর্নমেন্সন এন্ড সার্ভিস প্রজেক্ট এর আওতায় বিশ্ব ব্যাংকের অর্থায়নে মাদারীপুর পৌরসভা, এফ এস কনসালটেন্ট, এমজিএসপি এবং এলজিইডি যৌথভাবে কর্মশালাটি আয়োজন করে।

কর্মশালায় বাংলাদেশ পৌরসভা এসোসিয়েশন এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ও মাদারীপুর পৌরসভার মেয়র মো. খালিদ হোসন ইয়াদ এর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মাদারীপুর স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আজহারুল ইসলাম, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র নগর পরিকল্পনাবিদ মো. আল- আমিন নুর, সোস্যাল ডেভেলপমেন্ট এন্ড রিসেটেলমেন্ট বিশেষজ্ঞ মো. রাউফুন বসুনিয়া, মাদারীপুর পৌরসভার সচিব ও তথ্য কর্মকর্তা খোন্দকার আবু আহমদ ফিরোজ ইলিয়াস, মাদারীপুর পৌরসভার নির্বাহী প্রকৌশলী মো. শেখ আবুল কালাম, মাদারীপুর টিআইবি ও সনাক সভাপতি খান মো. শহীদ, মাদারীপুর প্রেসক্লাবের সভাপতি শাহজাহান খান, জেলা সাংবাদিক কল্যাণ সমিতির সভাপতি গোলাম মাওলা আকন্দ প্রমূখ।

কর্মশালায় সম্ভাব্যতা যাচাই প্রকল্পের আওতায় ৬টি সিটি-কর্পোরেশন ও ৮৫টি পৌরসভায় প্রায় ৭ হাজার কোটি টাকার সাব-প্রজেক্ট কাজ যেমন রাস্তা, ড্রেন, পৌরসভার আয় বৃদ্ধির জন্য বহুতল ভবন বিশিষ্ট সুপার মার্কেট, কিচেন মার্কেট, কমিউনিটি হল, ফুটওভার ব্রীজ নির্মাণ, আধুনিক বাস ও ট্রাক টার্মিনাল নির্মাণ, কম্পেরিহেনসিভ সাব-প্রজেক্ট (যেমন- রাস্তা, ড্রেনেজ, স্ট্রিট লাইট, ওয়াকওয়ে, রাস্তার বিউটিফিকেশানের জন্য রোড ডিভাইডার ও গাছের চারা রোপন), আধুনিক বর্জ্য ব্যবস্থাপনাসহ বিভিন্ন ভৌত অবকাঠামো নির্মাণ এবং দরিদ্র মানুষের জীবন ও জীবিকার মান উন্নয়নের জন্য দক্ষতাবৃদ্ধিমূলক প্রশিক্ষণসহ বিভিন্ন প্রকার উন্নয়ন কাজ বাস্তবায়িত করা হবে বলে জানানো হয়।

কর্মশালায় মাদারীপুর পৌরসভার কাউন্সিলর, পৌরসভার কর্মকর্তা-কর্মচারী, টিএলসিসির সদস্য, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধি ও দরিদ্র শ্রেণির প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।